Monday, February 11, 2019

জেনে নিন— কোথায় চাকরির আবেদন করবেন না এবং কেন?


১. সরকারী বিজ্ঞপ্তিতে যদি একজন বা দুইজন লোক নিয়োগ দেয়ার কথা বলা হয়, নিশ্চিত থাকুন এখানে লোক নিয়োগ সম্ভবত পূর্বনির্ধারিত (হয় লবিং নয় অন্যকিছু)।
২. কোনো এনজিওতে যদি ৩০০/৫০০ লোকবল নিয়োগের উল্লেখ করা হয় এবং আবেদনের জন্য বা ট্রেইনিং এর পূর্বে টাকা চাওয়া হয়। বেসরকারী খুব কমই প্রতিষ্ঠান আছে যাদের পক্ষে আদৌ একসাথে এত লোকের নিয়োগ হ্যান্ডেল করা সম্ভব। এটাও একধরনের ব্যবসা, প্রতারণার ব্যবসা।
৩. জেনে রাখুন কিছু প্রতিষ্ঠানের সম্পর্কে যেখানে টেমপোরারী ওয়ার্কিং লোকজনই নিয়োগ পায়। শুধু আনুষ্ঠানিকতা রক্ষার্থে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয় যেমন- আই.সি.ডি.ডি.আর.বি, সরকারি (স্বায়ত্ত্বশাসিত) বিশ্ববিদ্যালয়।
৪. যদি আপনার কাছে কোনো ফোন আসে আর আপনাকে বলে আপনার সিভি ওমুক জব সাইট বা তমুক জব সাইট থেকে পেয়েছি। আপনাকে জয়েন করতে বলে। জবপোর্টালগুলোই সরাসরি আপনাকে ফোন দিবে, কোনো এমপ্লয়ার না। এ ধরণের কল করে ধান্দাবাজ কোম্পানীগুলো।
অনেক সময় বিভিন্ন সোস্যাল মিডিয়া (Facebook/G+) থেকে আপনার নম্বর কালেক্ট করে ছিনতাই করার উদ্দেশ্যে ফোন দেয়া হয়।
৫. বিজ্ঞাপনে যদি কোম্পানীর এড্রেস না দেয়া থাকে- শতকরা ৯৯% ক্ষেত্রে এরা ভুয়া কোম্পানী।
৬. যদি সরাসরি লবিং না থাকে তাহলে সরকারী রিসার্চ ল্যাবগুলোতে আবেদন করবেন না— BCSRI, NIB, BRRI, IRRI, Atomic Energy Comission, IEDCR, BIISS, BIDS, BJRI, BARI; ব্যাংক ড্রাফট করার পরেও ৫০-৬০% ক্যান্ডিডেটদের এরা পরীক্ষাতেই ডাকেনা।
৭. প্রধানমন্ত্রীর অধিদপ্তরের কোনো পদে আবেদন করার আগে ১০ বার ভাবুন— সেখানে যেকোনো পদই খুবই ডিমান্ডিং, তাই লবিং অত্যন্ত বেশি থাকে। সাধারণত দলীয় লোক না হলে সচারচর নিয়োগ দেয়া হয় না।
৮. যেকোনো স্কুল বা কলেজের বিজ্ঞপ্তি দেখে আবেদনের পূর্বে সরেজমিনে তাদের অবস্থা দেখে আসুন অথবা কাউকে দিয়ে খোঁজ নিন। আজকাল অনেক স্কুল কলেজের বিজ্ঞপ্তি শুধুই আনুষ্ঠানিকতা সারতে দেয়া হয়। ৫০০ টাকা ব্যাংক ড্রাফট করার আগে প্রতিষ্ঠান কতটা নতুন/পুরাতন (Financially Stable) তা যাচাই করে নেয়া উচিত।
৯. সেলস সংশ্লিষ্ট কোনো পদে আবেদনের জন্য যদি ফি দেয়া লাগে। বাংলাদেশের প্রায় সকল কোম্পানীতেই Sales Officer/ Executive/ Representative পদে সরাসরি নিয়োগ দেয়া হয় , ট্রেইনিং দেওয়া হয় নিজ খরচে। তাই এসব পদে আবেদনের ক্ষেত্রে কখনওই লেনদেন করবেন না।
('চাকরির খবর' থেকে সংগৃহীত)
সংগ্রহে: S M. Sarowar Hossain

ভালো থাকুন | School of Awareness

No comments:

Post a Comment